,

ThemesBazar.Com

Search

ভাল ব্যাবহার

Share

ইসলাম সুন্দর। ইসলামের প্রতিটি বিধানের মাঝে অনেক হেকমত অাছে। প্রতিটি বিধানের ওপর অামল করার দ্বারা দুনিয়াতে শান্তি ও অাখিরাতে মুক্তি রয়েছে। যুগে যুগে নবী রসূলগণ ভাল ব্যাবহারের মাধ্যমে ইসলামের বাণীকে রাচা-বাদশাহ, ফকির-দরবেশ সবার নিকট পৌছে দিয়েছেন। অাসুন অাজকে ভাল ব্যাবহারের কিছু উপকারিতা সম্পর্কে জেনে নেই। এবং নিজের জীবনে বাস্তবায়ন করার চেষ্টা  করি।
খোরাসানের এক অাল্লাহর অলী তাতার সম্পদায়ের নিকট ইসলাম প্রচার করার জন্য নির্দেশ প্রাপ্ত হন। তখন তাতারর সাম্রাজ্যের ক্ষমতার অাসনে ছিলেন তগোদার খান। ঐ অাল্লাহর অলী দ্বীর্ঘ পথ পাড়ি দিয়ে তগোদার খানের নিকট পৌছেন। সুন্নতের পরিপূর্ণ অামলদার একজন মুসলমানকে দেখে তগোদারখান তামাশাচ্ছলে বললেন, “মিঞা “! এটা বলতো দেখি, তোমার দাড়ি উত্তম, না অামার কুকুরের লেজ উত্তম? যদিও কথাটি রাগান্বিত করার জন্য ছিল, কিন্তু ঐ অাল্লাহর অলী অত্যন্ত বিনয়ের সাথে বললেন, “অামিও অামার সৃষ্টিকর্তা অাল্লাহর কুকুর।” যদি অাত্মত্যাগ ও বিশ্বস্থতার মাধ্যমে অামি তাঁর সন্তুষ্টি অর্জনে সফল হই তাহলে অামি উত্তম। অন্যথায় অাপনার কুকুরের লেজই অামার চেয়ে উত্তম। কেননা সে অাপনার প্রতি অনুগত। যখন তগোদারখান তার কটাক্ষমূলক কথার জবাবে  অাল্লাহর অলীর মুখ থেকে এমন ভাল ব্যাবহার পেলেন, তখন তিনি বললেন, “অাজ থেকে অাপনি অামার মেহমান। অামার এখানেই অাপনি অবস্থান করুন।” অতঃপর তগোদারখান প্রতি রাতে তার নিকট উপস্থিত হয়ে মূল্যবান উপদেশ শুনতে থাকেন। এবং ঐ অাল্লাহর অলীর নিরলস প্রচেষ্টার কারনে তগোদারখান এক সময় মুসলমান হয়ে যায়। যে তগোদারখান কাল পর্যন্ত ইসলামের অালোকে দুনিয়া থেকে নিভিয়ে দেয়ার জন্য বস্ত ছিল সে এখন ইসলামের জন্য নিবেদিত প্রাণ। অতঃপর মধ্য এশিয়ার তাতার সাম্রাজ্য ইসলামী সাম্রাজ্যে রুপান্তরিত হয়ে গেল।

অাপনারা নিশ্চইয় বুঝতে পারছেন যে, ভাল ব্যবহার দ্বারা কি করা সম্ভব।  যদি তাতার সম্পদায়ের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা হত, তাহলে অনেক যুদ্ধ হত কিন্তু অাশানুরুপ ফল অাসতো না। কিন্তু ভাল ব্যাবহারের কারণে গোটা তাতার সাম্রাজ্য মুসলমান হয়ে গেল।

ThemesBazar.Com

     আরো জানুন