,

ThemesBazar.Com

Search

 ইসলামিক দৃষ্টিতে ফরেক্স হালাল নাকি হারাম? একটি পর্যালোচনা

Share

অাসসালামু অালাইকুম। আজ আপনাদেরকে ইসলামিক দৃষ্টিতে ফরেক্স হালাল নাকি হারাম? একটি পর্যালোচনা । এ বিষয়ে কিছু লিখব।  রমজান মাস অনেক রহমত বরকতের মাস।  ইফতারের পর অাপনাদের জন্য লিখতে বসলাম। অাজকে অাপনাদের সাথে একটি গুরুত্বপূর্ণ বিষয় শেয়ার করব। যা জানা অামাদের জন্য অাবশ্যক।

 ইসলামিক দৃষ্টিতে ফরেক্স
অামরা যারা অনলাইন থেকে অায় করি তাদের একটি বড় অংশ ফরেক্স করি। অনেক টাকা খরচ করে ফরেক্স কোর্স করি/ ফরেক্স ট্রেড শিখি।
অাজকে অামি অাপনাদের জন্য ফরেক্স ট্রেডিং এর উপর কোন টিউটোরিয়াল দিচ্ছি না। অামি শুধু এতটুকুই জোর দিয়ে অালোচনা করব যে “ইসলামিক দৃষ্টিতে ফরেক্স: হালাল নাকি হারাম?

ফরেক্স কি????

যারা ফরেক্স ট্রেডিং করেন তাদের কে অার নতুন করে বলার কিছু নাি যে “ফরেক্স ” অাসলে কি? যারা ফরেক্স এর বেসিক জানেন বা যারা এই ব্যাপার কিছুই জানেন না।  তাদেরকে অামি বুঝার জন্য খুব সহজেই বলব যে,  ফরেক্স হলো বৈদেশিক মুদ্রা কেনা-বেচা করা। বিস্তারিত জানার জন্য অাপনারা google এ ফরেক্স ট্রেডিং বাংলাদেশ বা ফরেক্স স্কুল লিখে সার্চ দিলে পেয়ে যাবেন।

এখন প্রশ্ন করতে পারেন বৈদেশিক মুদ্র্য কেনা-বেচা করা যদি ফরেক্স হয়, তাহলে এখানে হারামের কি অাছে। সে জন্যই আজ আমি  অাপনার সাথে  ইসলামিক দৃষ্টিতে ফরেক্স হালাল নাকি হারাম? একটি পর্যালোচনা। লিখতে বসেছি। আমি   ও একমত যে বৈদেশিক মুদ্য কেনা-বেচা এখানে হারামের কি? কিন্তু অাসল ব্যাপারটা হলো যদি অাপনি এই ব্যাবসায় হারামকে মিশিয়ে ফেলেন হালালের সাথে তাহলে তা অাপনার জন্য হালাল হবে কিভাবে।

 ইসলামিক দৃষ্টিতে ফরেক্স

একটা উদাহরণ দিলে ব্যাপারটা অারো পরিষ্কার হয়ে যাবে। অামরা যখন বাজার থেকে মুরগি কিনি তখন সম্পূর্ণ মুরগি ওজন করে দাম দেই। কিন্তু খাওয়ার সময় এর অনেক কিছুই (রক্ত, নখ, পালক ইত্যাদি) ফেলে দেই। অথচ এগুলোর জন্যও অামরা টাকা দিয়েছিলাম।  অার টাকা দিয়ে কেনার পরেও যেহেতু এর থেকে শুধু খাওয়ার উপযুক্ত বিষয় রেখে বাকিটা ফেলে দেই। ঠিক ফরেক্স ট্রেডিং করতে গেলেও অাপনাকে এই ভাবে বিচার করে করে হালাল পন্থায় উপার্জিত অর্থ সংগ্রহ করে হারাম থেকে বেচে থাকতে হবে। ফরেক্স কে অামি হারাম বলছি না।  অাবার অামার টিউটোরিয়াল কে কেউ ফতোয়া মনে করবেন না। ফতোয়ার দরকার হলে অাপনারা কোন মুফতি সাহেব থেকে এই ব্যাপারে ফতোয়া নিয়ে নিবেন। অামি মুফতি সাহেব না, ছোট বেলা থেকেই ধর্মিয় লাইনে পড়া লেখা করছি বিধায় ইসলামের মুল কনসেপ্ট গুলো অাপনাদেকে জানিয়ে দিচ্ছে।  বাকিটা অাপনি অাপনার বিবেককে প্রশ্ন করবেন।
চলুর!  অার কথা না বাড়িয়ে মূল অালোচনায় অাসি।

প্রথমতঃ

ফরেক্স ট্রেডিং যেহেতু বিভিন্ন দেশের মুদ্রা কেনা-বেচা করা তাই এর সাথে প্রত্যেক ব্যাংকের সম্পর্ক অাছে। অার প্রত্যেক দেশের সেন্ট্রাল ব্যাংক কর্তৃক তাদের মুদ্রার সাথে ইন্টারেস্ট/সুদ/swap থাকে।  যা প্রত্যেক ট্রেডারের বেলায়ও প্রযোজ্য হবে। অার মুসলমানদের জন্য এই সুদ দেয়া বা নেয়া দুইটাই হারাম।
পবিত্র কোরঅানের বাণী হচ্ছে অাল্লাহ তায়ালা সুদকে হারাম করেছেন অার ব্যাবসা কে হালাল করেছেন।তাই  হারাম থেকে অামাদেরক অবশ্যই বেচে থাকতে হবে।
এ কারণে অনেক ব্রোকারে ইন্টারেস্ট ফ্রি বা ইসলামিক একাউন্টা এর ধারা চালু অাছে।  যেখানে একাউন্ট করলে অাপনাকে সুদ দিতেও হবেনা অাবার নিতেও হবে না। এভাবে অাপনি সুদ থেকে বাচতে পারবেন। কিন্তু ইসলামিক একাউন্ট না করলে সুদ যে  খাচ্ছেন তা অার বলার অপেক্ষা থাকা না।

দিতীয়তঃ

এবার চলুন লিভারেজ নিয়ে কিছু অালোচনা করি।  ব্রোকার হাউজ অাপনার মুলধনের উপর ভিত্তি করে ট্রেড করার জন্য যে ঋণ সুবিধা বা ধার দেয় তাই লিভারেজ।
এখানে একটা কথা বলে দেয়া ভাল হবে যে, ব্রোকার হাউজ কিন্তু অাপনার বিজনেস পার্টনার না। কেননা অাপনাকে ঋণ সুবিধা দিলেও অাপনারর লস যখন মুলধনের সমান হবে ব্রোকার হাউজ অাপনার ট্রেড বন্ধ করে দিবে এবং লসও অাপনাকেই গুনতে হবে।  ব্রোকার হাউজের এতে কিছু যায় অাসে না। অাবার লাভ হলেও অাপনার। ব্রোকার হাউজ এক পয়সাও দাবি করবে না।
মুল কথায় অাসি। ব্রোকার হাউজ এই লিভারেজ ব্যাংক থেকে এনে দেয় অার ব্যাংকে এ টাকায় সুদ থাকে। শুধু এ কারনেই অনেক ইসলামিক স্কলার ফরেক্স কে হারাম বলেছেন। যদি অাপনাকে নিশ্চিত হতে হবে যে ব্যাংক থেকে লিভারেজ অাসতেছে নাকি ব্রোকার হাউজ থেকে অাসতেছে। এক্ষেত্রে সন্দেহ থাকলে অামি বলব যে অাপনি লিভারেজ ছাড়া ট্রেড করুব। অর্থাৎ ১:১ =০% লিভারেজ নেন।  ব্যাস সমস্যার সমাধান হয়ে যাবে।

তৃতীয়তঃ

এবার চলুন বেট নিয়ে কিছু কথা বলি। অনেকেই ফরেক্স এর উপর বেট বা বাজি ধরেন।  অার ইসলামে বাজি ধরা হারাম তাই যারা বেট বা বাজি ধরে ফরেক্স থেকে ইনকাম করেন তাদের এই অর্থ হারাম হবে।  তাই ফরেক্স নিয়ে বেট করা থেকে বিরত থাকুন।
একটা প্রশ্ন অনেকের মনেই থাকে যে, অামি লাভ করলে কি অারেকজন লস করে।  যাদের মনে এই ধরনের প্রশ্ন থাকে তাদেরকে বলব যে ফরেক্স এর কনসেপ্ট সম্পর্কে অাপনাদের জানা  উচিত। ইসলামিক দৃষ্টিতে ফরেক্স

আরো জানুনঃ  শবে বরাত এর অামল ও ফযিলত

ThemesBazar.Com

     আরো জানুন